বাংলাদেশ সোসাইটির ইফতার মাহফিলে বাংলাদেশি কমিউনিটির ঢল ।। ক্বিরাত প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রতিভা বিকাশের সুযোগ পেলো নতুন প্রজন্ম

 

নিউইয়র্ক : মাত্র ছয় বছরের ছোট্ট বালিকা রুমাইসা মঞ্চে উঠে পবিত্র কোরান থেকে তেলাওয়াত শুরু করলো। ছোট্ট এই শিশুর সুমধুর কণ্ঠে তেলাওয়াত শুনে পুরো হলভর্তি মুসল্লিরা যেন আপ্লুত হয়ে পড়েন। রুমাইসার মত ৩২জন শিশু-কিশোর একে একে কোরান তেলাওয়াত প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেদের প্রতিভা বিকাশের সুযোগ পায়। প্রবাসে তাদের এ সুযোগটি করে দিয়েছিল প্রবাসের আমব্রেলা সংগঠন বাংলাদেশ সোসাইটি ইনক। বাংলাদেশ সোসাইটির আয়োজনে এ ধরনের ব্যতিক্রমী আয়োজন ছিল এবারই প্রথম। এ আয়োজনটি বাংলাদেশি কমিউনিটিতে ব্যাপক প্রশংসিত হয়েছে।

৩২জন শিশু-কিশোর একে একে কোরান তেলাওয়াত প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেদের প্রতিভা বিকাশের সুযোগ পায়

স্থানীয় সময রবিবার সন্ধ্যায় জ্যামাইকার হিলসাইড অ্যাভিনিউর তাজমহল পার্টি হলে আয়োজন করা হয় শিশু-কিশোরদের ক্বিরাত প্রতিযোগিতা এবং ইফতার ও দোয়া মাহফিলের। বাংলাদেশি কমিউনিটির বিপুলসংখ্যক মুসল্লি ইফতার মাহফিলে বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আব্দুর রহিম হাওলাদার, সহ-সভাপতি আব্দুল খালেক খায়ের, সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, অনুষ্ঠানের সমন্বয়কারী ও কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, অনুষ্ঠানের আহ্বায়ক এবং ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নওশেদ হোসেন এবং সদস্য সচিব ও প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ।

সোসাইটির ট্রাস্টি বোর্ড ও কার্যকরী কমিটির নেতৃবৃন্দ

ক্বিরাত প্রতিযোগিতার সহ-আয়োজক ছিল আইটিভি ইউএসএ। ক্বিরাত প্রতিযোগিতা পরিচালনা করেন প্রতিষ্ঠানটির সিইও মোহাম্মদ শহীদুল্লাহ। ক্বিরাত প্রতিযোগিতায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছারছিনা শরীফের পীরে কামেল শাহ্ মোহাম্মদ সাইফুল্লাহ ছিদ্দিকী এবং বিচারক হিসেবে ছিলেন মিশর আল-আজহার ইউনির্ভাসিটির অধ্যাপক ড. মাহমুদ আমের, ইমাম আতাউর রহমান খান ও ইমাম মানজুরুল কারিম। এসময় উপস্থিত ছিলেন মাওলানা মির্জা আবু জাফর বেগ, মাওলানা আব্দুল মুকিত, মুফতি মোহাম্মদ ইসমাইল, মিডিয়া ব্যক্তিত্ব মনোয়ার পাঠান প্রমুখ।

ক্বিরাত প্রতিযোগিতায় অংশ নেয়া এক জন ছোট্র প্রতিযোগি

ক্বিরাত প্রতিযোগিতা পর্বে ছেলেদের গ্রুপে রাইন আহসান ১ম, মিরান খান ২য়, মির্জা আবু হুরাইরা বেগ ৩য়, মেয়েদের গ্রুপে রুমাইসা আনসারী ১ম, জুনাইরা রাওদা ২য়, হাসিবা ইসমাঈল ৩য় স্থান অর্জন করে। তাদের হাতে পুরস্কার তুলে দেন ট্রাস্টি বোর্ড ও কার্যকরী কমিটির নেতৃবৃন্দ।

ক্বিরাত প্রতিযোগিতায় অংশ নেয়া এক জন প্রতিযোগি

ক্বিরাত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল প্রতিযোগীর মাঝে সনদ ও ইসলামী গিফ্ট আইটেম তুলে দেওয়া হয় সোসাইটির স্কুল ও শিক্ষাবিষয়ক সম্পাদক আহসান হাবিবের সৌজন্যে।

ক্বিরাত প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করার জন্য বাংলাদেশ সোসাইটির পক্ষ থেকে আইটিভি ইউএসএকে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ, সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, কনসাল জেনারেল শামীম আহসান, সমন্বয়কারী মোহাম্মদ আলী, ইফতার কমিটির আহ্বায়ক মোহাম্মদ নওশেদ হোসেন ও সদস্য সচিব রিজু মোহাম্মদ। আইটিভি ইউএসর পক্ষে সম্মাননা গ্রহণ করে প্রধান নিবাহী মুহাম্মদ শহীদুল্লাহ। অনুষ্ঠানে বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবদেরও বিশেষ সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানে বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবদেরও বিশেষ সম্মাননা জানানো হয়

অনুষ্ঠানে বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবদেরও বিশেষ সম্মাননা জানানো হয়

অনুষ্ঠানে বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবদেরও বিশেষ সম্মাননা জানানো হয়

অনুষ্ঠানে বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবদেরও বিশেষ সম্মাননা জানানো হয়

এদিকে ইফতার ও দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. আজিজ, ট্রাস্ট্রি সদস্য অ্যাডভোকেট কামাল আহমদ জনি, কাজী আজহারুল হক মিলন, প্রফেসর দেলোয়ার হোসেন, আজিমুর রহমান বোরহান, মফিজুর রহমান, ওয়াসি চৌধুরী, এমদাদুল হক কামাল, শরাফ সরকার, আবুল হাশিম হাসনু প্রমুখ।

বাংলাদেশ সোসাইটির কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সাধারণ সম্পাদক সৈয়দ এম কে জামান, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম ভূঁইয়া, সাংস্কৃতিক সম্পাদক মনিকা রায়, সাহিত্য সম্পাদক নাসির উদ্দিন আহমেদ, স্কুল ও শিক্ষাবিষয়ক সম্পাদক আহসান হাবিব, কার্যকরী সদস্য ফারহানা চৌধুরী, মো. আজাদ বাকির, মোহাম্মদ সাদী মিন্টু, আবুল কাশেম চৌধুরী ও সারোয়ার খান বাবু।
এর আগে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক মোহাম্মদ রুহুল আমীন সিদ্দিকী। তিনি বলেন, বাংলাদেশ সোসাইটি আইটিভির সহযোগিতায় এই প্রথমবারের মতো নিউইয়র্কে কোরান তেলাওয়াত প্রতিযোগিতার আয়োজন করেছে। এই আয়োজন ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন জ্যামাইকা মুসলিম সেন্টারের ইমাম ও খতিব মির্জা আবু জাফর বেগ

জ্যামাইকা মুসলিম সেন্টারের ইমাম ও খতিব মির্জা আবু জাফর বেগ পবিত্র মাহে রমজানের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ সোসাইটির ক্বিরাত প্রতিযোগিতার উদ্যোগ আমি এই ২৫ বৎসরের মধ্যে প্রথম দেখলাম। তিনি সকলকে পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষার আহ্বান জানান।
মাওলানা শাহ্ মোহাম্মদ সাইফুল্লাহ্ ছিদ্দিকী বলেন, প্রবাসে পবিত্র কোরআন চর্চার এই আয়োজন দেখে আমি সত্যিই আনন্দিত। আমি দোয়া করি, বাংলাদেশ সোসাইটি ও আইটিভি ইউএসএ যেন কোরআনের খেদমতে ভবিষ্যতেও এই ধরনের উদ্যোগ অব্যাহত রাখে।
ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. আজিজ দলমত নির্বিশেষে বাংলাদেশ সোসাইটির কার্যক্রমে সহযোগিতার আহ্বান জানিয়ে উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে শরীক হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ভবিষ্যতে সোসাইটির কার্যক্রমে এগিয়ে আসার আহ্বান জানান। কনসাল জেনারেল মো. শামীম আহসান তার বক্তব্যে বলেন, বাংলাদেশ সোসাইটি সবার সংগঠন। ছোট বাচ্চাদের নিয়ে ক্বিরাত প্রতিযোগিতার আয়োজন করায় সত্যিই বাংলাদেশ সোসাইটি প্রশংসার দাবীদার। বাংলাদেশের উন্নয়নে বাংলাদেশ সোসাইটি তার ভূমিকা অব্যাহত রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ইফতারের আগে দেশ ও মুসলিম উম্মার কল্যাণ ও মঙ্গল কামনা করে দোয়া ও মোনাজাত করেন আইটিভি ইউএসএ’র প্রধান নির্বাহী মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ্।

অনুষ্ঠানে ইসলামী সংগীত উপস্থাপন করছে আরিয়ানা মাহমুদ, লাবিবা মুকিত, হুমাইরা মুকিত

এর আগে অনুষ্ঠানে ইসলামী সংগীত উপস্থাপন করেন আরিয়ানা মাহমুদ, লাবিবা মুকিত, হাসিবা ইসমাঈল, হুমাইরা মুকিত প্রমুখ।

Copyright ©2016 Bangladesh Society Inc. All Rights Reserved