বাংলাদেশ সোসাইটির নির্বাচনে আবারও আদালতের স্থগিতাদেশ

ইউএনএ, নিউইয়র্ক:- আবারও আদালতের আদেশে স্থগিত হয়ে গেছে বহুল আলোচিত বাংলাদেশ সোসাইটির নির্বাচন। ১৪ নভেম্বর রোববার এই নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। ছিল প্রতিদ্বন্ধিতাকারী দুটি প্যানেলের প্রার্থী ও ভোটারদের মধ্যে উৎসবমুখর পরিবেশ।

ইতিমধ্যে নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতিও শেষ করেছিল নির্বাচন কমিশন। কিন্তু ভোট গ্রহণের মাত্র একদিন আগে শুক্রবার (১০ নভেম্বর) এই নির্বাচন অনুষ্ঠান স্থগিত হয়ে গেলো।

জানা গেছে, বাংলাদেশ সোসাইটির আজীবন সদস্য নিরু এস নিরার দায়ের করা একটি মামলার প্রেক্ষিতে আদালত বাংলাদেশ সোসাইটির নির্বাচন স্থগিত করেছে। সোসাইটির নির্বাচন ঘিরে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে নিরা সুপ্রিম কোর্ট অব নিউইয়র্কে মামলাটি দায়ের করেন। মামলার ইনডেক্স নম্বর: ৭২৪৫০২/২০২১।

মামলায় বাংলাদেশ সোসাইটি ইন্ক, সোসাইটির প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি, সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহীম হাওলাদার ও সাধারণ সম্পাদক এমডি রুহুল আমীন সিদ্দিকী এবং সোসাইটির নির্বাচনে সভাপতি পদপ্রার্থী আব্দুর রব মিয়া ও কাজী আশরাফ হোসেন নয়ন সহ আরো ২০জনকে বিবাদী করা হয়েছে। এদের মধ্যে সোসাইটির নির্বাচন কমিশনের অন্যান্য সদস্য ও বর্তমান কর্মকর্তাও রয়েছেন।

মামলার অপরাপর বিবাদীরা হলেন মোহাম্মদ এ হাকিম, এমডি আনোয়ার হোসেন, কায়সারুজ্জামান কায়েস, মনিকা রায়, এমডি রুহুল আমীন সরকার, মোশাররফ খোকন, আহসান হাবিব, ফারহানা চৌধুরী, সৈয়দ এম কে জামান, মোহাম্মদ আলী, আবুল কালাম ভূইয়া, রিজু মোহাম্মদ, নাদির এ আইয়ুব, নাসিরুদ্দিন আহমেদ, এমডি নওশাদ হোসেন, মইনুল উদ্দিন (মাহবুব), মোহাম্মদ সাদী মিন্টু, আবুল কাশেম চৌধুরী, সারোয়ার খান বাবু, মোহাম্মদ এ হাকিম মিয়া, জোসেফ সাবেত, এনওয়াইসি ডিপার্টমেন্ট অব ফাইন্যান্স, দি ব্যাংক অব এনওয়াই মিলন এন্ড জন এন্ড জানি ডিওই।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সোসাইটির প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি ইউএনএ কে বলেন, আমরা আইনগতভাবেই বিষয়টি মোকাবেলা করবো।

এদিকে রোববার অনুষ্ঠিতব্য সোসাইটির নির্বাচন আদালতের আদেশে স্থগিত হওয়ার খবর কমিউনিটিতে ছড়িয়ে পড়লে প্রবাসী বাংলাদেশী সহ নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতাকারী প্রার্থী ও সমর্থকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়।

এদিকে নির্বাচন কমিশন ও সোসাইটির ট্রাষ্ট্রি বোর্ড শুক্রবার সন্ধ্যায়ই জরুরী বৈঠকে বসেন। সেখানে তারা মামলার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা এবং এটর্নীর সাথে পরামর্শ করেন। পরে তারা রুদ্ধদার বৈঠকেও মিলিত হন। এর আগে প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি ও সোসাইটির ট্রাষ্ট্রি বোর্ডের চেয়ারম্যান এম এ আজীজ উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং পরিস্থিতি সংক্ষেপে তুলে ধরেন।

প্রায় ৪৫ মিনিটের রুদ্ধদার বৈঠক শেষে জামাল আহমেদ জনি ও এম এ আজীজ সোসাইটি ভবনের সামনে অপেক্ষমান সাংবাদিকদের জানান, আমরা আইনগতভাবে বিষয়টি মোকাবেলা করবো এবং শনিবার (১৩ নভেম্বর) বেলা ১২টার মধ্যে আদালতে গিয়ে নির্বাচন স্থগিতাদেশের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তারা উপস্থিত সবাইকে ধৈর্য্য সহকারে পরিস্থিতি মোকাবেলা করা ও সহযোগিতার আশ্বাস দেন। এসময় সোসাইটির ট্রাষ্ট্রি বোর্ডের সদস্য ও নির্বাচন কমিশনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে নির্বাচন কমিশন ও ট্রাষ্ট্রি বোর্ডের পক্ষ থেকে সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফিং শেষে ট্রাষ্ট্রি বোর্ডের অপর সদস্য হাজী মফিজুর রহমান সোসাইটির নির্বাচন বন্ধের জন্য মামলাকারীদের বিরুদ্ধে কমিউনিটিসহ মিডিয়াকে সজাগ হওয়ার দাবী জানান।

অপরদিকে নির্বাচন কমিশন ও ট্রাষ্ট্রি বোর্ডের সিদ্ধান্ত জানার পর ‘রব-রুহুল’ ও ‘নয়ন-আলী’ প্যানেলের প্রার্থী এবং সমর্থকগণ বাংলাদেশ সোসাইটি অফিস ত্যাগ করে জ্যাকসন হাইটসে অনির্ধারিত পৃথক পৃথক সভায় মিলিত হন। মধ্যরাত পর্যন্ত চলা এই সভায় পরবর্তী পদক্ষেপ নিয়েও তারা বিস্তারিত আলোচনা করেন বলে জানা যায়।

তবে ‘রব-রুহুল’ প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম নেতা ও বৃহত্তর নোয়াখালী সোসাইটি ইউএসএ’র সাধারণ সম্পাদক জাহিদ মিন্টু শুক্রবার রাতে ইউএনএ কে জানান, মামলাবাজদের বিরুদ্ধে তাদের প্যানেলের পক্ষ থেকে শনিবার (১৩ নভেম্বর) বেলা ৩টায় জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় মানব বন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করা হবে।

উল্লেখ্য, মনোনয়নপত্র পূরণ নিয়ে একটি প্যানেলের দু’জন সদস্য প্রার্থীর মনোনয়ন নির্বাচন কমিশন কর্তৃক বাতিলের পর সৃষ্ট অপ্রীতিকর পরিস্থিতি, মামলা, মহামারী করোনার কারণে এতদিন স্থগিত ছিল নির্বাচন। স্থগিত হওয়া বহুল প্রত্যাশীত নির্বাচন প্রায় তিন বছর পর ১৪ নভেম্বর রোববার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। নির্বাচনে ‘রব-রুহুল’ ও ‘নয়ন-আলী’ দুই প্যানেল সরাসরি প্রতিদ্ব›িদ্বতা করছে। এছাড়াও সভাপতি পদে সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

০১৮ সালের ২১ অক্টোবর রোববার সোসাইটির দ্বি-বার্ষিক (২০১৯-২০২০) নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। বাংলাদেশ সোসাইটির এবারের নির্বাচনে দু’টি প্যানেল সহ কার্যকরী পরিষদের ১৯টি পদে ৩৮জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। নিউইয়র্কের ৫টি কেন্দ্রে ভোট গ্রহণের জন্য নির্বাচন কমিশন (ইসি)-এর সকল প্রস্ততিও ছিলো। রোববার এই নির্বাচন না হলে সোসাইটি সহ প্রার্থীদের বিপুল অর্থেরও লোকশান গুনতে হবে বলে জানা গেছে।

Copyright ©2016 Bangladesh Society Inc. All Rights Reserved. ★ Site Last Updated: 11-09-2022